আজ কি দিবস

১৮ ফেব্রুয়ারি কি দিবস || ১৮ ফেব্রুয়ারি কি ডে

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে স্বাগত জানাচ্ছি আমাদের ওয়েবসাইটে বন্ধুরা আজকে আমি আপনাদের জানিয়ে দেবো ১৮ই ফেব্রুয়ারি কি দিবস অর্থাৎ বন্ধুরা আজকে আমি আপনাদের ১৮ই ফেব্রুয়ারি ভারত বাংলাদেশে কি দিবস হিসেবে পালিত হয় এছাড়াও ১৮ই ফেব্রুয়ারি কিছু গুরুত্বপূর্ণ ঘটনা আপনাদের সাথে তুলে ধরব তো বন্ধুরা আপনাদের অনুরোধ করছি ১৮ই ফেব্রুয়ারি কি দিবস সহ অন্যান্য বিস্তারিত জানতে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন।

প্রচুর মানুষ জানতে চায় বর্তমান দিনে অর্থাৎ আজকে কি দিবস সেই ব্যাপারে আপনারা অনেকেই ১৮ই ফেব্রুয়ারির দিনে জানতে চান ১৮ ফেব্রুয়ারি কি কি দিবস পালিত হয় অর্থাৎ ১৮ ফেব্রুয়ারীর কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনারা জানতে চান তাই বন্ধুরা আপনাদের সুবিধার্থে এখানে আমি আপনাদের ১৮ই ফেব্রুয়ারি সম্পর্কিত সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করছি তো চলুন দেখে নেয়া যাক।

১৮ ফেব্রুয়ারি কি দিবস

তো চলুন বন্ধুরা প্রথমেই দেখে নেয়া যাক ১৮ই ফেব্রুয়ারি কি দিবস বা ১৮ই ফেব্রুয়ারি কি ডে

১৮ ফেব্রুয়ারি দুটি গুরুত্বপূর্ণ দিবস হিসেবে পালিত হয়:

  • জাতীয় শিক্ষক দিবস: ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি গণঅভ্যুত্থান চলাকালে পাকিস্তানি পুলিশের গুলিতে শহীদ হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. শামসুজ্জোহা। তার স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিনটিকে “শিক্ষক দিবস” হিসেবে পালন করা শুরু হয়। দীর্ঘদিন ধরে দিবসটিকে “জাতীয় শিক্ষক দিবস” ঘোষণার দাবি জানিয়ে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা।
  • আন্তর্জাতিক প্লুটো দিবস: ১৯৩০ সালের ১৮ ফেব্রুয়ারি ক্লাইড টম্বাঘ প্লুটো গ্রহ আবিষ্কার করেন। তার স্মরণে এই দিনটিকে “আন্তর্জাতিক প্লুটো দিবস” হিসেবে পালন করা হয়।

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা ১৮ই ফেব্রুয়ারি কি দিবস বা কি দিয়ে তা জানতে পেরেছেন বন্ধুরা এবার আমি আপনাদের ১৮ই ফেব্রুয়ারির সাথে কিছু গুরুত্বপূর্ণ ঘটনা নিচে শেয়ার করছি তো চলুন বন্ধুরা দেখে নেয়া যাক ১৮ই ফেব্রুয়ারি বিভিন্ন ঐতিহাসিক ঘটনার কিছু উল্লেখযোগ্য।

১৮ই ফেব্রুয়ারি ইতিহাসের এই দিনে

  • ১১২৩: সম্রাট ফ্রেডরিক জেরুজালেম দখল করেন।
  • ১৫৩৬: ফ্রান্স ও তুরস্ক বাণিজ্য চুক্তি করে।
  • ১৭৮৭: অস্ট্রিয়ার সম্রাট শিশুশ্রম নিষিদ্ধ করেন।
  • ১৮৩৯: ডেট্রয়েট বোট ক্লাব গঠিত হয়।
  • ১৮৬১: প্রথম ইতালিয় পার্লামেন্ট অধিবেশন শুরু হয়।
  • ১৮৮৫: মার্ক টোয়েনের বিখ্যাত বই “এডভেঞ্চার অব হাকলবেরি ফিন” প্রকাশিত হয়।
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা 18 ফেব্রুয়ারি কি দিবস বা ১৮ ফেব্রুয়ারি কি ডে তা জানতে পেরেছেন বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভাল লাগলে আপনাদের কাছে অনুরোধ করব এই পোষ্টটি অতি অবশ্যই শেয়ার করবেন আপনার বন্ধু-বান্ধবের সাথে যাতে তারা ১৮ ফেব্রুয়ারি কি দিবস তা জানতে পারে।

আরো পড়ুন : ৯ মার্চ কি দিবস

বন্ধুরা আপনারা যদি প্রতিদিন কি দিবস সেই সম্পর্কিত তথ্য জানতে চান তাহলে বন্ধুরা আপনাদের অনুরোধ করবো আপনারা অতি অবশ্যই যুক্ত হয়ে যাবেন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যালেনে লিংক উপরে দেওয়া আছে এর ফলে আপনারা প্রতিদিন কি দিবস সেই সম্পর্কিত সব তথ্য পেয়ে যাবেন।

১৮ই ফেব্রুয়ারি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

১৮ ফেব্রুয়ারি কি দিবস?

১৮ই ফেব্রুয়ারি দুটি গুরুত্বপূর্ণ দিবস হিসাবে পালিত হয় গোটা বিশ্বে প্রথমটি হল জাতীয় শিক্ষক দিবস এবং দ্বিতীয় টি হল আন্তর্জাতিক লুটো দিবস।

১৮ ফেব্রুয়ারি কি ডে?

১৮ই ফেব্রুয়ারি জাতীয় শিক্ষক দিবস ও আন্তর্জাতিক দিবস হিসেবে পালিত হয় গোটা বিশ্বে।

শেষ কথা

বন্ধুরা আপনারা যদি প্রতিদিন কারেন্ট অ্যাফেয়ার্স সহ বিভিন্ন দেশের স্বর্ণের মূল্যের আপডেট এবং বিভিন্ন দেশের টাকার রেট সহ আজকের গুরুত্বপূর্ণ খবরাখবরের আপডেট পেতে চান তাহলে বন্ধুরা আপনাদের অনুরোধ করবো আপনারা আবারও আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন এবং আমাদের ওয়েবসাইট ভিজিট করে ১৮ ফেব্রুয়ারি কি দিবস তা জানার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং প্রতিদিন এই ধরনের গুরুত্বপূর্ণ পোষ্টের আপডেট পেতে চোখ রাখবেন আমাদের পেজে।

Subha

আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button