৯ মার্চ কি দিবস

Subha
3 Min Read
৯ মার্চ কি দিবস

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে স্বাগত জানাচ্ছি আমাদের ওয়েব সাইটে বন্ধুরা আজকে আমি আপনাদের জানিয়ে দেবো ৯ মার্চ কি দিব অর্থাৎ বন্ধুরা ৯ মার্চ আমাদের ভারত এবং বাংলাদেশে কোন দিবস হিসেবে পালিত হয় এবং ৯ই মার্চ আন্তর্জাতিক কোন কোন দিবস এবং ৯ মার্চের সাথে ঘটে যাওয়া কিছু গুরুত্বপূর্ণ ঘটনা আপনাদের শেয়ার করব তো বন্ধুরা আপনাদের অনুরোধ করছি ৯ মার্চ কি দিবস তা জানার জন্য আপনারা এই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন।

৯ মার্চ কি দিবস
৯ মার্চ কি দিবস

৯ মার্চ কি দিবস

৯ মার্চে বেশ কিছু গুরুত্বপূর্ণ দিবস পালিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হল:

আন্তর্জাতিক দিবস:

  • আন্তর্জাতিক মহিলা দিবস: এই দিবসটি নারীর অধিকার, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সাফল্য উদযাপন এবং সমাজে নারীর অবদানের স্বীকৃতি স্বরূপ পালিত হয়।
  • বার্ড ডে: এই দিবসটি বিখ্যাত ইংরেজ নাট্যকার উইলিয়াম শেক্সপিয়ারের জন্ম ও মৃত্যুবার্ষিকীতে পালিত হয়।

জাতীয় দিবস:

  • জাতীয় শহীদ দিবস (বাংলাদেশ): এই দিবসটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে পালিত হয়।
  • জাতীয় গণতন্ত্র দিবস (ভারত): এই দিবসটি ১৯৪৯ সালে ভারতের সংবিধান প্রণয়নের স্মরণে পালিত হয়।

অন্যান্য দিবস:

  • বিশ্ব কবিতা দিবস: বিশ্বব্যাপী কবিতার প্রতি আগ্রহ ও সচেতনতা বৃদ্ধির জন্য এই দিবসটি পালিত হয়।
  • বিশ্ব বন্যপ্রাণী দিবস: বিশ্বের বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর গুরুত্ব ও তাদের সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এই দিবসটি পালিত হয়।

এছাড়াও, ৯ মার্চে আরও কিছু উল্লেখযোগ্য ঘটনা ঘটেছিল:

  • ১৮৫৮: সম্রাট বাহাদুর শাহ জাফর (২) রেঙ্গুনে নির্বাসিত হন।
  • ১৯৪৩: বিখ্যাত দাবা খেলোয়াড় ববি ফিশারের জন্ম।
  • ১৯৭১: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রচারিত হয়।

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা ৯ মার্চ কি দিবস তা জানতে পেরেছেন বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভালো লাগলে আপনাদের অনুরোধ করবো এই পোষ্টটি অতি অবশ্যই শেয়ার করে জানিয়ে দিন সকলকেই যাতে তারাও ৯ মার্চ কি দিবস তা জানতে পারে। ৯ই মার্চ কি দিবস তা জানার জন্য অনেকেই ইন্টারনেটে খোঁজাখুঁজি করে থাকেন তাই বন্ধুরা আপনাদের অনুরোধ করছি আপনারা আশা করি আমাদের দেয়া তথ্যটি একদম শেষ পর্যন্ত পড়েছেন এবং জানতে পেরেছেন ৯ মার্চ কি দিবস।

বন্ধুরা আপনারা যদি প্রতিদিন এই ধরনেরই সকল প্রকার গুরুত্বপূর্ণ তথ্যের আপডেট পেতে চান আপনাদের অনুরোধ করবো আপনার অতি অবশ্যই যুক্ত হয়ে থাকবেন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যালেনে লিংক উপরে দেয়া আছে এর ফলে আপনার কাছে আমাদের সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যের আপডেট চলে যাবে সম্পূর্ণ বিনামূল্যে এবং সবার আগে।

শেষ কথা

সকলকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমাদের ওয়েবসাইট ভিজিট করে ৯ই মার্চ কি দিবস তা জানার জন্য। আপনাদের যদি ৯ মার্চ সম্পর্কিত আরো কোন জিজ্ঞাসা থাকে তাহলে আপনাদের অনুরোধ করবো আপনারা অতি অবশ্যই নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ৯ মার্চ সম্পর্কে আপনার কি কি জিজ্ঞাসা আছে।

সকলকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করে এবং এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন প্রতিদিন এই ধরনেরই তথ্যের আপডেট পেতে চোখ রাখবেন আমাদের ওয়েবসাইটের পেজে।

By Subha
Follow:
আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।
Leave a comment