অক্সিন হরমোনের ভূমিকা কি

Subha
5 Min Read
অক্সিন হরমোনের ভূমিকা কি

ভূমিকা: উদ্ভিদ জীববিজ্ঞানের জটিল জগতে, হরমোনগুলি বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই হরমোনগুলির মধ্যে, অক্সিন একটি মূল নিয়ন্ত্রক হিসাবে দাঁড়িয়েছে, যা উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশের অসংখ্য দিক সাজায়। ভ্রূণজনিত থেকে গ্রীষ্মমন্ডলীয় প্রতিক্রিয়া পর্যন্ত, অক্সিন একটি উদ্ভিদের জীবনচক্রের প্রতিটি পর্যায়ে তার প্রভাব প্রয়োগ করে। এই নিবন্ধটি অক্সিনের বহুমুখী ভূমিকা এবং উদ্ভিদের স্থাপত্য এবং আচরণ গঠনে এর তাত্পর্য সম্পর্কে আলোচনা করে।

অক্সিন হরমোনের ভূমিকা কি
অক্সিন হরমোনের ভূমিকা কি

অক্সিন কি?

অক্সিন হল উদ্ভিদ হরমোনের একটি শ্রেণি যা প্রাথমিকভাবে কোষের প্রসারণ, বিভাজন এবং পার্থক্য নিয়ন্ত্রণের জন্য দায়ী। “অক্সিন” শব্দটি গ্রীক শব্দ “অক্সিন” থেকে উদ্ভূত, যার অর্থ “বড় হওয়া”। এটি উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশে এর মৌলিক ভূমিকাকে যথাযথভাবে প্রতিফলিত করে। উদ্ভিদের মধ্যে সর্বাধিক প্রচুর এবং ভালভাবে অধ্যয়ন করা অক্সিন হল ইনডোল-3-এসেটিক অ্যাসিড (IAA), যদিও অন্যান্য ফর্মগুলিও বিদ্যমান।

উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশে অক্সিনের ভূমিকা:

  1. কোষের প্রসারণ : অক্সিনের অন্যতম প্রধান কাজ হল কোষ প্রসারিত করা। এটি কোষের প্রাচীরকে আলগা করে, পানিকে কোষে প্রবেশ করতে এবং প্রসারিত করার অনুমতি দেয়, এইভাবে প্রসারিত হয়। এই প্রক্রিয়াটি কান্ড, শিকড় এবং অন্যান্য উদ্ভিদ অঙ্গের বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  2. এপিকাল ডমিন্যান্স : অক্সিন এপিকাল প্রাধান্য বজায় রাখতে একটি মূল ভূমিকা পালন করে, যেখানে টার্মিনাল কুঁড়ি পার্শ্বীয় কুঁড়িগুলির বৃদ্ধিকে বাধা দেয়। অ্যাপিক্যাল মেরিস্টেমে সংশ্লেষিত অক্সিন পার্শ্বীয় কুঁড়িগুলির বৃদ্ধিকে দমন করে, প্রাথমিক অঙ্কুর দিকে সংস্থানগুলিকে নির্দেশ করে।
  3. রুট ডেভেলপমেন্ট : অক্সিন রুট মেরিস্টেমের কোষ বিভাজন এবং পার্থক্যকে প্রভাবিত করে মূলের বিকাশকে নিয়ন্ত্রণ করে। এটি পার্শ্বীয় শিকড় গঠনে উৎসাহিত করে এবং মূল গ্র্যাভিট্রোপিজম নিয়ন্ত্রণ করে, অ্যাঙ্কোরেজ এবং পুষ্টি গ্রহণে সহায়তা করে।
  4. ট্রপিক প্রতিক্রিয়া : অক্সিন ট্রপিক প্রতিক্রিয়াগুলির মধ্যস্থতা করে, যেমন ফটোট্রপিজম (আলোর দিকে বৃদ্ধি) এবং মাধ্যাকর্ষণ (মাধ্যাকর্ষণ প্রতিক্রিয়া)। উদ্ভিদের টিস্যু জুড়ে অক্সিনের ডিফারেন্সিয়াল ডিস্ট্রিবিউশন অপ্রতিসম বৃদ্ধি ঘটায়, যা উদ্ভিদকে পরিবেশগত উদ্দীপনার সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম করে।
  5. পাতার মরফোজেনেসিস : অক্সিন পাতার সূচনা, সম্প্রসারণ এবং প্যাটার্নিংকে প্রভাবিত করে। এটি পাতার প্রাইমর্ডিয়া এবং পাতার ভেনেশন প্যাটার্নের বিকাশকে নিয়ন্ত্রণ করে, পাতার সামগ্রিক স্থাপত্যে অবদান রাখে।
  6. প্রজনন বিকাশ : অক্সিন ফুলের সূচনা, পার্থক্য এবং ফলের বিকাশ সহ প্রজনন বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ফুলের অঙ্গ গঠন নিয়ন্ত্রণ করে এবং কোষ বিভাজন ও প্রসারণকে উন্নীত করে ফলের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে।
  7. ক্ষত নিরাময় এবং প্রতিরক্ষা : আঘাত বা চাপের প্রতিক্রিয়া হিসাবে, গাছপালা ক্ষতস্থানে অক্সিন তৈরি করে, কোষ বিভাজন এবং টিস্যু পুনর্জন্মের মতো ক্ষত নিরাময় প্রক্রিয়া শুরু করে। অক্সিন প্রতিরক্ষা-সম্পর্কিত জিনগুলিকে সক্রিয় করে প্যাথোজেনের বিরুদ্ধে প্রতিরক্ষা প্রতিক্রিয়াও প্ররোচিত করে।

অক্সিন স্তরের নিয়ন্ত্রণ:

উদ্ভিদের টিস্যুগুলির মধ্যে অক্সিনের স্তর এবং বিতরণ যথাযথ বৃদ্ধি এবং বিকাশ নিশ্চিত করার জন্য কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়। অক্সিন জৈবসংশ্লেষণ বিভিন্ন উদ্ভিদের অঙ্গে ঘটে, যার সর্বোচ্চ ঘনত্ব apical meristems, কচি পাতা এবং উন্নয়নশীল বীজে পাওয়া যায়। অক্সিন ট্রান্সপোর্ট প্রোটিন, যেমন পিন (পিন-ফর্মড) প্রোটিন, সক্রিয়ভাবে কোষের ঝিল্লি জুড়ে অক্সিন পরিবহন করে, ঘনত্ব গ্রেডিয়েন্ট স্থাপন করে যা দিকনির্দেশক বৃদ্ধির প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে।

অক্সিন হরমোন সম্পর্কিত প্রায়শ জিজ্ঞাস্য প্রশ্নাবলী (FAQ)

অক্সিন কি?

অক্সিন হল উদ্ভিদ হরমোনের একটি শ্রেণি যা উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশের বিভিন্ন দিক নিয়ন্ত্রণ করে। উদ্ভিদে পাওয়া অক্সিনের সবচেয়ে সাধারণ রূপ হল ইনডোল-৩-এসেটিক অ্যাসিড (IAA)।

অক্সিনের প্রধান কাজ কি কি?

অক্সিন উদ্ভিদের শারীরবিদ্যায় একাধিক ভূমিকা পালন করে, যার মধ্যে কোষের প্রসারণকে উন্নীত করা, এপিকাল আধিপত্য নিয়ন্ত্রণ করা, শিকড়ের বিকাশকে প্রভাবিত করা, ক্রান্তীয় প্রতিক্রিয়াগুলির মধ্যস্থতা করা (যেমন, ফটোট্রপিজম, গ্র্যাভিট্রোপিজম), পাতার মরফোজেনেসিস নিয়ন্ত্রণ করা, প্রজনন বিকাশে সহায়তা করা (ফুল ও ফল ধরা) এবং ক্ষতস্থানে অংশগ্রহণ করা। নিরাময় এবং প্রতিরক্ষা ব্যবস্থা।

কিভাবে অক্সিন কোষের প্রসারণকে উন্নীত করে?

অক্সিন কোষের প্রাচীর আলগা করে কোষের প্রসারণকে উদ্দীপিত করে, জল গ্রহণ এবং প্রসারণের অনুমতি দেয়। এই প্রক্রিয়াটি কান্ড, শিকড় এবং সহ উদ্ভিদের বিভিন্ন অঙ্গে কোষের প্রসারণ ঘটায়।

উপসংহার:

অক্সিন উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশের জটিল কোরিওগ্রাফিতে কেন্দ্রীয় খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়। কোষের প্রসারণ নিয়ন্ত্রণ থেকে শুরু করে গ্রীষ্মমন্ডলীয় প্রতিক্রিয়া এবং প্রজনন বিকাশের সমন্বয় করা পর্যন্ত এর বৈচিত্র্যপূর্ণ কাজগুলি উদ্ভিদের গঠন এবং কার্যকারিতা গঠনে এর অপরিহার্যতাকে অন্ডারস্কোর করে। অক্সিন সিগন্যালিং এবং পরিবহনের অন্তর্নিহিত আণবিক প্রক্রিয়াগুলিতে আরও গবেষণা কৃষি, উদ্যানপালন এবং জৈবপ্রযুক্তির সম্ভাব্য প্রভাব সহ উদ্ভিদ জীববিজ্ঞানে এর উল্লেখযোগ্য ভূমিকার অতিরিক্ত অন্তর্দৃষ্টি উন্মোচন করার প্রতিশ্রুতি দেয়।

By Subha
Follow:
আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।
Leave a comment