২১ শে ফেব্রুয়ারি কুইজ

Subha
4 Min Read
২১ শে ফেব্রুয়ারি কুইজ

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে স্বাগত জানাচ্ছি আমাদের ওয়েবসাইটে বন্ধুরা আজকে আমি আপনাদের জানিয়ে দেবো একুশে ফেব্রুয়ারি কুইজ অর্থাৎ বন্ধুরা একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কিছু কুইজ আপনাদের সাথে শেয়ার করব এবং আপনাদের সুবিধার্থে নিচে সেই সব কুইজের মাল্টিপেল উত্তর দেওয়া থাকবে এবং সেই সাথে সাথে নিচে আপনাদের সুবিধার্থে কুইজটির সঠিক উত্তর কি তা দেয়া আছে তো বন্ধুরা একুশে ফেব্রুয়ারি কুইজ বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন এখানে আমি আপনাদের একুশে ফেব্রুয়ারি কুইজ ও কিছু গুরুত্বপূর্ণ তথ্য ২১শে ফেব্রুয়ারি সম্পর্কে শেয়ার করছি।

বন্ধুরা ২১শে ফেব্রুয়ারি একটি গুরুত্বপূর্ণ দিবস হিসেবে পালিত হয় বাংলাদেশে তাই বন্ধুরা আপনাদের ২১শে ফেব্রুয়ারি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ কুইজ শেয়ার করা হলো।

২১ শে ফেব্রুয়ারি কুইজ

১) ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় যে ছাত্র মিছিল অনুষ্ঠিত হয়েছিল, তার নেতৃত্বে ছিলেন কে?

  1. a) শহীদ আবদুল জব্বার
  2. b) শহীদ রফিকউদ্দিন আহমেদ
  3. c) শহীদ আবুল বরকত
  4. d) শহীদ সালাম

২) ১৯৫২ সালের ভাষা আন্দোলনে কতজন শহীদ হয়েছিলেন?

  1. a) ০৪
  2. b) ০৫
  3. c) ০৬
  4. d) ০৭

৩) ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধের নাম কী?

  1. a) জাতীয় স্মৃতিসৌধ
  2. b) ভাষা স্মৃতিসৌধ
  3. c) শহীদ মিনার
  4. d) কেন্দ্রীয় শহীদ মিনার

৪) কত সালে ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে?

  1. a) ১৯৯৯
  2. b) ২০০০
  3. c) ২০০১
  4. d) ২০০২

৫) “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি” – এই গানটির রচয়িতা কে?

  1. a) আবদুল গাফফার চৌধুরী
  2. b) কাজী নজরুল ইসলাম
  3. c) সুভাষ মুখোপাধ্যায়
  4. d) রবীন্দ্রনাথ ঠাকুর

বন্ধুরা উপরে আমি আপনাদের ২১শে ফেব্রুয়ারি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কুইজের প্রশ্ন এবং তার সঠিক উত্তর সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিয়েছি। এবারে আমি আপনাদের একুশে ফেব্রুয়ারি অর্থাৎ ভাষা আন্দোলনের সাথে যুক্ত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আপনাদের সাথে শেয়ার করব তো চলুন বন্ধুরা নিচে একুশে ফেব্রুয়ারি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর দেখে নেয়া যাক।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রেক্ষাপট কী ছিল?

ভাষা আন্দোলনের কতিপয় গুরুত্বপূর্ণ ঘটনা আলোচনা করুন?

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কুইজ এবং একুশে ফেব্রুয়ারির সাথে যুক্ত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর সঠিকভাবে পেয়েছেন বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভাল লাগলে আপনাদের কাছে অনুরোধ করব এই পোষ্টটি অতি অবশ্যই শেয়ার করবেন আপনার বন্ধু-বান্ধবদের কাছে যাতে তারাও একুশে ফেব্রুয়ারি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কুইজের প্রশ্ন এবং উত্তর জানতে পারে।

শেষ কথা

বন্ধুরা ২১শে ফেব্রুয়ারি কুইজ আরো বিস্তারিত জানতে আপনারা যদি কোন তথ্য জানতে চান তার নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন এবং আপনাদের যদি কোন জায়গায় বুঝতে অসুবিধা হয় অবশ্যই আপনারা নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন এবং প্রতিদিন এই ধরনেরই তথ্যের আপডেট বিভিন্ন দেশের স্বর্ণের মূল্য টাকা রেট এবং কারেন্ট অ্যাফেয়ার্স এবং প্রবাসীদের খবরা-খবরের আপডেট পেতে আপনারা যুক্ত হয়ে যাবেন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যালেনে।

সকলকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করে একুশে ফেব্রুয়ারি সম্পর্কিত কুইজ প্রশ্ন এবং উত্তর জানার জন্য আপনারা সবাই আবারো ভিজিট করবেন সকলে সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং নিরাপদে থাকবেন।

By Subha
Follow:
আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।
Leave a comment