আজকের বাজার দর বাংলাদেশ

সুলতান ডাইন কাচ্চির দাম ২০২৪

বাংলাদেশ বৈচিত্র্যময় রন্ধনসম্পর্কীয় আনন্দের দেশ, এবং একটি খাবার যা সত্যিই আলাদা তা হল “সুলতান ডাইন কাচ্চি।” বাংলাদেশে সুলতান ডাইন কাচ্চির দাম শুধু খরচ নয় বরং পুরো অভিজ্ঞতা যা এই সুস্বাদু ঐতিহ্যবাহী খাবারের চারপাশে ঘোরে। এই বিস্তৃত নিবন্ধে, আমরা সুলতান ডাইন কাচ্চির ইতিহাস, প্রস্তুতি এবং কোথায় আপনি এটি উপভোগ করতে পারেন তা অন্বেষণ করে এর জটিল বিশদ বর্ণনা করব।

বাংলাদেশে সুলতানের দিন কাচ্চির দাম

সুলতান ডাইন মেনু তালিকা / সুলতানের ডাইন মেনু মূল্য তালিকা নীচে দেওয়া হল:

বাসমতি কাচ্চি মেনু:

  • বাসমতি কাচ্চি – অর্ধেক – 299 টাকা
  • বাসমতি কাচ্চি – 1:1 – 460 টাকা
  • বাসমতি কাচ্চি – 1:2 – 6টাকা 99
  • বাসমতি কাচ্চি – 1:3 – 1,249 টাকা
  • বাসমতি কাচ্চি – 1:5 – 2,149 টাকা

বাসমতি কাচ্চি কম্বো মেনু

  • বাসমতি কাচ্চি অর্ধেক বোরহানি ও জর্দা/ফিরনি- ৩৭৯ টাকা
  • বাসমতি কাচ্চি 1:1 বোরহানি এবং জর্দা / ফিরনি – 580 টাকা
  • বাসমতি কাচ্চি 1:3 বোরহানি এবং জর্দা / ফিরনি সহ – 1,579 টাকা
  • বাসমতি কাচ্চি 1:5 বোরহানি এবং জর্দা / ফিরনি – 2,699 টাকা
  • বাসমতি কাচ্চি, মুরগির রোস্ট, বোরহানি- ৬৬০ টাকা

কাচ্চি থালা মেনু:

  • বাসমতি কাচ্চি অর্ধেক মুরগির রোস্ট, বোরহানি, জালি কাবাব– ৫৩৯ টাকা
  • বাসমতি কাচ্চি, মুরগির রোস্ট, বোরহানি- ৬৬০ টাকা
  • বাসমতি কাচ্চি, চিকেন রোস্ট, জালি কাবাব, 
  • Beef Rezala, Borhani, Jorda / Firni, Chutney, Salad – Tk 799
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now

কারি মেনু:

  • গরুর মাংস কাটলারি – 200 টাকা
  • মুরগির রোস্ট- 150 টাকা
  • আস্ত মুরগির রোস্ট- 500 টাকা
  • Asto Khashi (Pre-Order) – Tk 18000

কিল মেনু:

  • প্লেইন পোলাও – 120 টাকা
  • মুরোগ হত্যা – 299 টাকা

মিষ্টান্নের তালিকা:

  • ফিরনি – 70 টাকা
  • জমি – 70 টাকা

সাইড মেনু:

  • চাটনি (মিষ্টি এবং টক) – 25 টাকা

পানীয় মেনু:

  • বোরহানি – 1 গ্লাস – 70 টাকা
  • Zafrani Sorbot – 1 glass – Tk 90
  • কোমল পানীয় 1 গ্লাস – 40 টাকা

সুলতান ডাইন কাচ্চি একটি মুখরোচক বাংলাদেশী বিশেষত্ব যা শুধুমাত্র স্থানীয়দের মধ্যেই নয়, সারা বিশ্বের দর্শকদের কাছেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এটি সুগন্ধি চাল এবং সুগন্ধি মশলার মিশ্রণের সাথে স্তরযুক্ত ম্যারিনেট করা মাটনের রসালো টুকরোগুলির জন্য বিখ্যাত। আপনি এই রান্নার রত্নটি কোথায় উপভোগ করতে চান তার উপর নির্ভর করে বাংলাদেশে সুলতান ডাইন কাচ্চির দাম পরিবর্তিত হয়।

ঐতিহ্যগত আকর্ষণ এবং আধুনিক আবেদন

বাংলাদেশে সুলতান ডাইন কাচ্চির দাম প্রায় 400 থেকে 800 বাংলাদেশী টাকা। আপনি এই খাবারটি বিভিন্ন খাবারের দোকানে খুঁজে পেতে পারেন, রাস্তার বিক্রেতারা সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলি অফার করে এমন উচ্চমানের রেস্তোরাঁগুলি যা এই খাবারটির আরও পরিশীলিত সংস্করণ পরিবেশন করে। দাম সাধারণত ডাইনিং প্রতিষ্ঠানে পরিবেশ এবং অতিরিক্ত অফার প্রতিফলিত করে।

মূল্যকে প্রভাবিতকারী ফ্যাক্টর

মাংসের গুণমান, রেস্তোরাঁর অবস্থান এবং সামগ্রিক খাবারের অভিজ্ঞতা সহ বাংলাদেশে সুলতান ডাইন কাচ্চির দামের উপর বেশ কিছু কারণ প্রভাব ফেলে। হাই-এন্ড রেস্তোরাঁগুলি প্রায়শই সেরা উপাদানগুলির উত্স করে, যার ফলে আরও ব্যয়বহুল থালা হয়। অন্যদিকে, রাস্তার বিক্রেতা এবং স্থানীয় ভোজনরসিকরা খাঁটি স্বাদের সাথে আপস না করে আরও বাজেট-বান্ধব বিকল্প অফার করে।

সুলতান দিন কাচ্চির ইতিহাস

সত্যিকার অর্থে সুলতান ডাইন কাচ্চির প্রশংসা করতে, এর সমৃদ্ধ ইতিহাস বোঝা অপরিহার্য। বাংলাদেশে এই খাবারটির গভীর সাংস্কৃতিক গুরুত্ব রয়েছে, যা বহু শতাব্দী আগের।

সুলতান ডাইন কাচ্চির উৎপত্তি মুঘল সাম্রাজ্যের রাজকীয় রান্নাঘরে, যেখানে এটি শুধুমাত্র আভিজাত্যের জন্য তৈরি করা হয়েছিল। থালাটির নাম “সুলতান ডাইন” এই রাজকীয় ইতিহাসকে শ্রদ্ধা জানায়। সময়ের সাথে সাথে, এটি সামাজিক বাধা অতিক্রম করেছে এবং সবার কাছে অ্যাক্সেসযোগ্য একটি প্রিয় রান্নার ঐতিহ্য হয়ে উঠেছে।

প্রস্তুতির শিল্প

সুলতান ডাইন কাচ্চি তৈরির প্রক্রিয়াটি নিজেই একটি শিল্প। মাটনটি সুগন্ধি মশলা, দই এবং সরিষার তেলের মিশ্রণে ম্যারিনেট করা হয়। চালটি সমানভাবে গুরুত্বপূর্ণ, দীর্ঘ শস্যের বাসমতি চালের নিখুঁত মিশ্রণ একটি সুগন্ধি এবং স্বাদযুক্ত খাবার নিশ্চিত করে। ম্যারিনেট করা মাটন এবং ভাতের স্তরগুলি ধীরে ধীরে রান্না করা হয়, যার ফলে স্বাদগুলি একসাথে মিশে যায়, যার ফলে একটি আনন্দদায়ক এবং সুগন্ধযুক্ত খাবার হয়।

কোথায় খেতে হবে সুলতান ডাইন কাচ্চি

সেরা সুলতান ডাইন কাচ্চির স্বাদ নেওয়ার ক্ষেত্রে, বাংলাদেশ অনেকগুলি বিকল্প অফার করে।

  1. ঢাকার ওল্ড টাউন : ঢাকার পুরানো শহরের ব্যস্ত রাস্তাগুলি ঘুরে দেখুন, যেখানে আপনি অগণিত রাস্তার বিক্রেতাদের বাজেট-বান্ধব দামে সুস্বাদু সুলতান ডাইন কাচ্চি পরিবেশন করতে পাবেন।
  2. ফাইন ডাইনিং রেস্তোরাঁ : আরও উচ্চতর অভিজ্ঞতার জন্য, “রয়্যাল ফিস্ট” বা “স্পাইস কিংডম” এর মতো বিখ্যাত রেস্তোরাঁয় যান যেখানে আপনি এই প্রিয় খাবারটির একটি পরিশ্রুত সংস্করণ উপভোগ করতে পারেন৷
  3. স্থানীয় ভোজনশালা : বাংলাদেশের শহর ও গ্রামে ছোট ছোট স্থানীয় খাবারের দোকানগুলি প্রায়ই খাঁটি এবং পকেট-বান্ধব সুলতান ডাইন কাচ্চি অফার করে যা বাংলাদেশী খাবারের আসল সারাংশকে ধারণ করে।

সচরাচর জিজ্ঞাস্য

প্রশ্নঃ সুলতান দিন কাচ্চি কি?

উত্তর: সুলতান ডাইন কাচ্চি হল একটি ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার যাতে মেরিনেট করা মাটন এবং সুগন্ধি ভাত থাকে, যা ধীরে ধীরে রান্না করা হয়।

প্রশ্নঃ বাংলাদেশে সুলতান দিন কাচ্চি কোথায় পাওয়া যাবে?

উত্তর: আপনি সারা বাংলাদেশে রাস্তার বিক্রেতা, ফাইন ডাইনিং রেস্তোরাঁ এবং স্থানীয় খাবারের দোকান সহ বিভিন্ন জায়গায় সুলতান ডাইন কাচ্চি খুঁজে পেতে পারেন।

প্রশ্নঃ বাংলাদেশে সুলতান দিন কাচ্চির দামের উপর কি প্রভাব পড়ে?

উত্তর: মাংসের গুণমান, রেস্তোরাঁর অবস্থান এবং খাবারের অভিজ্ঞতার মতো বিষয়গুলি বাংলাদেশে সুলতান ডাইন কাচ্চির দামকে প্রভাবিত করে।

প্রশ্নঃ সুলতানের দিন কাচ্চি কিভাবে প্রস্তুত হয়?

উত্তর: সুলতান ডাইন কাচ্চি মশলা, দই এবং সরিষার তেলের মিশ্রণে মাটন ম্যারিনেট করে তৈরি করা হয় এবং তারপরে একটি আনন্দদায়ক রান্নার অভিজ্ঞতা তৈরি করতে সুগন্ধি ভাত দিয়ে ধীরে ধীরে রান্না করা হয়।

প্রশ্নঃ সুলতান দিন কাচ্চির ইতিহাস কি?

উত্তর: সুলতান ডাইন কাচ্চির একটি ইতিহাস রয়েছে মুঘল সাম্রাজ্যের, যেখানে এটি একটি প্রিয় বাংলাদেশী ঐতিহ্য হওয়ার আগে অভিজাতদের জন্য তৈরি করা হয়েছিল।

প্রশ্নঃ আমি কি বাংলাদেশের বাইরে সুলতান ডাইন কাচ্চি উপভোগ করতে পারি?

উত্তর: যদিও সুলতান ডাইন কাচ্চি একটি বাংলাদেশী বিশেষত্ব, আপনি এটি কিছু আন্তর্জাতিক বাংলাদেশী রেস্তোরাঁয় খুঁজে পেতে পারেন।

উপসংহার

সুলতান ডাইন কাচ্চি কেবল একটি খাবারের চেয়ে বেশি; এটি বাংলাদেশের সমৃদ্ধ রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের প্রতীক এবং জাতিকে সংজ্ঞায়িত করে এমন স্বাদের মিশ্রণ। বাংলাদেশে সুলতান ডাইন কাচ্চি মূল্যের অন্বেষণ একটি আনন্দদায়ক ভ্রমণ যা আপনাকে ঐতিহ্য এবং আধুনিকতা উভয়ই অনুভব করতে দেয়। আপনি রাস্তার বিক্রেতা বা উচ্চমানের রেস্তোরাঁয় এটি উপভোগ করতে বেছে নিন না কেন, সুলতান ডাইন কাচ্চির স্বাদ আপনার স্বাদের কুঁড়িতে স্থায়ী ছাপ রেখে যাবে। সুতরাং, যখন বাংলাদেশে, এই মনোরম মাস্টারপিস উপভোগ করার সুযোগ মিস করবেন না।

শেষ কথা

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা সুলতান কাচ্চি বিরিয়ানির দাম কত চলছে তা জানতে পেরেছেন বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভালো লাগলে আপনাদের অনুরোধ করবো এই পোস্টটি শেয়ার করবেন আপনাদের কোন জায়গায় বুঝতে অসুবিধা হলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। প্রতিদিন নিত্য প্রয়োজনীয় বাজারদরের আপডেট সহ বিভিন্ন দেশের স্বর্ণের মূল্য টাকা রেটের আপডেট পেতে আবারো ভিজিট করবেন আমাদের ওয়েবসাইটে।

Subha

আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button