আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে || আজকের স্বর্ণের দাম বাংলাদেশ ২৮ মে ২০২৪

Subha
12 Min Read
আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে স্বাগত জানাচ্ছি আমাদের ওয়েবসাইটে বন্ধুরা আজকে আমি আপনাদের জানিয়ে দেবো ২৮ মে ২০২৪ মঙ্গলবার আজকের স্বর্ণের দাম বাংলাদেশে কত চলছে বন্ধুরা এখানে আমি আপনাদের বর্তমান স্বর্ণের বাজার দর কত বাংলাদেশে তা আমি আপনাদের সাথে শেয়ার করব তো বন্ধুরা আপনাদের অনুরোধ করছি বাংলাদেশ জুয়েলারি সমিতি নির্ধারিত আজকের স্বর্ণের মূল্য কত চলছে তা জানতে আপনারা অবশ্যই এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে
আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে

যেহেতু প্রচুর মানুষ আছেন যারা প্রতিদিন স্বর্ণ কিনা বা বিক্রয় করে থাকেন তাই আপনাদের অনুরোধ করবো আপনারা স্বর্ণ কিনা বা বিক্রয়ের আগে অবশ্যই বর্তমান বাংলাদেশের স্বর্ণের মূল্য কত তা জেনে নেবেন বন্ধুরা এখানে আমি আপনাদের সুবিধার্থে ২২ ক্যারেট ২১ ক্যারেট ১৮ ক্যারেট এবং পুরাতন গহনা সোনার মূল্য কত বাংলাদেশি তা আপনাদের সাথে বিস্তারিত শেয়ার করছি আপনারা অবশ্যই এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে

তো চলুন বন্ধুরা দেখে নিয়ে যা প্রতি গ্রাম ও প্রতি ভরি বাংলাদেশ আজকে স্বর্ণের মূল্য কত চলছে।

সোনার ধরনপ্রতি গ্রাম (টাকা)প্রতি ভরি (টাকা)
২২ ক্যারেট১০,০৪৬১১৭,১৭৭
২১ ক্যারেট৯,৫৮৯১১১,৮৪৬
১৮ ক্যারেট৮,২১৯৯৫,৮৬৬
সনাতন পদ্ধতি৬,৭৯৫৭৯,২৫৭
স্বর্ণের আজকের বাজার দর

আজকের বাজারে সোনার দাম কত – ভরি হিসাবে

চলুন বন্ধুরা এবার দেখে নিয়ে যাক প্রতি ভরিতে সোনার মূল্য কত চলছে বাংলাদেশ।

প্রকারভেদদামবর্ণনা
২৪ ক্যারেট সোনা1,30,910.52 টাকা (BDT)হলমার্ক সোনা
২২ ক্যারেট সোনা1,17,176.54 টাকা (BDT)হলমার্ক সোনা
২১ ক্যারেট সোনা1,11,846.09 টাকা (BDT)হলমার্ক সোনা
১৮ ক্যারেট সোনা95,866.41 টাকা (BDT)হলমার্ক সোনা
সনাতন পদ্ধতিতে সোনা79,256.88 টাকা (BDT)হলমার্ক সোনা
আজকের বাজারে সোনার দাম কত – ভরি হিসাবে

বাংলাদেশে বর্তমানে সোনার দাম কত – গ্রাম হিসাবে

প্রকারভেদদাম (১০ গ্রাম)
২২ ক্যারেট১,০২,৪৯০ টাকা
২১ ক্যারেট৯৭,৮৩০ টাকা
১৮ ক্যারেট৮৩,৮৫০ টাকা
সনাতন পদ্ধতিতে৬৯,৩৩০ টাকা
বাংলাদেশে বর্তমানে সোনার দাম কত – গ্রাম হিসাবে

আজ সোনার দাম কত – ২৪ ক্যারেট

প্রকারভেদদাম
আউন্স প্রতি 24K সোনার দাম273,855 টাকা
প্রতি গ্রাম 24K সোনার দাম৮,৮০৪.৬৪ টাকা
প্রতি কিলোগ্রাম 24K সোনার দাম8,804,639 টাকা
আজ সোনার দাম কত – ২৪ ক্যারেট

২২ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ

22 ক্যারেটবর্তমান মূল্যবর্ণনা
গ্রাম প্রতি10,046 টাকা (BDT)হলমার্ক সোনা
ভরি প্রতি1,17,176.54 টাকা (BDT)হলমার্ক সোনা
আনা প্রতি7,322.52 টাকা (BDT)হলমার্ক সোনা
রতি প্রতি1,220.58 টাকা (BDT)হলমার্ক সোনা
১০ গ্রাম প্রতি10,0460 টাকা (BDT)হলমার্ক সোনা
১০০ গ্রাম প্রতি10,04,600 টাকা (BDT)হলমার্ক সোনা
২২ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ

21 ক্যারেট স্বর্ণের দাম কত Today

21 ক্যারেট সোনাসোনার দাম
1 গ্রাম9,589 টাকা
1 ভরি1,11,846.09 টাকা
1 আনা6,989.42 টাকা
1 রতি1,165.06 টাকা

18 ক্যারেট স্বর্ণের দাম কত Today

গোল্ড স্পট দামআজ
আউন্স প্রতি 18K সোনার দাম205,391 টাকা
প্রতি গ্রাম 18K সোনার দাম6,603.48 টাকা
প্রতি কিলোগ্রাম 18K সোনার দাম6,603,479 টাকা
21 ক্যারেট স্বর্ণের দাম কত Today

আজকের সোনার দাম কত ২০২৪

প্রকারভেদদাম
সনাতন পদ্ধতিতে (১১.৬৬৪ গ্রাম /১ ভরি)৮০,৮৬৬ টাকা
সনাতন পদ্ধতিতে (১০ গ্রাম)৬৯,৩৩০ টাকা
সনাতন পদ্ধতিতে (১ গ্রাম)৬,৯৩৩ টাকা
সনাতন পদ্ধতিতে (১ আনা)৫,০৫৪ টাকা
সনাতন পদ্ধতিতে (৪ আনা)২০,২১৬ টাকা
সনাতন পদ্ধতিতে (১ রতি)৮৪২ টাকা
সনাতন পদ্ধতিতে (১ কেজি)৬৯,৩৩,০০০ টাকা
আজকের সোনার দাম কত ২০২৪

আপনারা যদি আরও বিভিন্ন ওজনের বাংলাদেশের স্বর্ণের মূল্য জানতে চান তাহলে নিষেধ ও লিংকে ক্লিক করে দেখে নিন।

ভরি২২ ক্যারেট এক ভরি
পুরাতনচার আনা সোনার দাম
২২ ক্যারেটএক আনা সোনার দাম
দুই আনা২১ ক্যারেট সোনার দাম
১ রতিবাংলাদেশ স্বর্ণের দাম
বাজুস৫২.৫ তোলা রুপা
২৪ ক্যারেটএক ভরি রুপার দাম
আজকের বাংলাদেশ স্বর্ণের মূল্য

Gold price in Bangladesh

বাংলাদেশের সংস্কৃতি ও জীবনধারায় সোনা নামক এই গুরুত্বপূর্ণ সম্পদ বিগত কয়েক শতাব্দী ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বাংলাদেশের ঐতিহ্যে বিয়ে বা যেকোনো ধর্মীয় অনুষ্ঠানে ‘স্বর্ণ’ একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। বিশেষত বিয়ের অনুষ্ঠানে সোনার মতো মূল্যবান এই ধাতুটি অনন্য সাজে সাজানো হয়। বিবাহ এবং যেকোনো ধর্মীয় অনুষ্ঠান ছাড়াও, সোনার গহনাগুলি প্রজন্ম থেকে প্রজন্মে পারিবারিক উত্তরাধিকার এবং আর্থিক নিরাপত্ত।

বর্তমানে সোনা নামক এই মূল্যবান হলুদ ধাতু বাংলাদেশের মানুষের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। আমাদের সোনার বাংলার অর্থনৈতিক অবকাঠামো গড়ে ওঠায় সোনা নামক এই হলুদ ধাতু সাধারণ মানুষের নাগালের মধ্যে আসতে বাধ্য হচ্ছে। এমন পরিস্থিতিতে সোনা ক্রয়-বিক্রয়ের সময় আপনার জন্য যা জানা খুবই গুরুত্বপূর্ণ তা হল বাংলাদেশে আমাদের সোনার দাম ডলারের হার এবং বিশ্বের সামগ্রিক পরিস্থিতির উপর ভিত্তি করে নির্ধারিত হয়।

Gold price in Bangladesh today

বাংলাদেশের বাজারে সোনার দাম প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে। এই কারণে অভ্যন্তরীণ বাজারে সোনার দাম সম্পর্কে সচেতন থাকা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের জুয়েলারি অ্যাসোসিয়েশন বাজুস বাংলাদেশে সোনার সঠিক মূল্য নির্ধারণ এবং আমাদের কাছে উপস্থাপন করতে সর্বোচ্চ ভূমিকা পালন করে। তাই আপনারা যদি বাংলাদেশের বাজারে সোনার দাম জানতে চান, তবে আপনাদের অনলাইনে সহজেই সেই তথ্য পেতে পারবেন। “সোনার দাম বাংলাদেশ ২০২৪ আজকের স্বর্ণের (Ajke Sonar Dam Koto)”

সোনার দাম কত আজকে 2024 বাংলাদেশ

আপনি কি সত্যিই এটি সম্পর্কে জানতে আগ্রহী, আপনি অবশ্যই উল্লিখিত নিবন্ধটির মাধ্যমে আপনার প্রশ্নের সঠিক এবং সঠিক উত্তর পাবেন। একই সাথে, আপনি বিভিন্ন ধরণের সোনা অর্থাৎ বাংলাদেশে ক্যারেট পদ্ধতিতে কত প্রকারের সোনা পাওয়া যায়, এছাড়াও কোন ক্যারেটের সোনা গয়না তৈরিতে আপনার জন্য উপযুক্ত তাও জানতে পারবেন। তো বন্ধুরা, চলুন দেরি না করে জেনে নেওয়া যাক, ক্যারেট পদ্ধতিতে বিভিন্ন ধরণের সোনা এবং আজকের বাংলাদেশে সোনার বর্তমান বাজারদর।

Gold Price Bangladesh : বাজুস গোল্ড প্রাইস টুডে

বাংলাদেশে সোনার দাম প্রতিনিয়ত পরিবর্তন হয় এবং এটি বাজুস দ্বারা ঠিকমতো নির্ধারণ করা হয়। বাংলাদেশে 24 ক্যারেট, 22 ক্যারেট, 18 ক্যারেট এবং 14 ক্যারেট হলমার্ক সোনার বর্তমান দাম কত তা জানতে বাংলাদেশী ভাই-বোনরা ইন্টারনেটে অনুসন্ধান করছেন। এই প্রশ্নগুলি আপনি এখনও ইন্টারনেটের মাধ্যমে উত্তর খুঁজতে পারবেন।

বাংলাদেশে সোনার দাম বাড়ছে অত্যন্ত দ্রুতগতিতে। গত তিন বছরের হিসাব দেখলে দেখা যায়, মাত্র তিন বছর আগে বাংলাদেশে সোনার দাম ৭০ হাজার টাকার নিচে থাকলেও বর্তমান পরিস্থিতিতে এই দাম বেড়েছে আরও ৩০ হাজার টাকা এবং এক লাখ টাকার ওপরে উঠেছে। অর্থাৎ গত তিন বছরে বাংলাদেশের সোনার দাম বেড়েছে ৪৩ শতাংশ। বাংলাদেশে সোনার দাম নির্ধারণ করেছে বাজুস। ২০২৩ সালের মার্চ মাসে বাজুসের নির্ধারিত দাম অনুযায়ী বাংলাদেশে সোনার দাম বেড়েছে ৭ হাজার টাকা।

এরপর জুনে গত বছরের মধ্যে দুই হাজার টাকা বেড়ে গেল। এরপর বাংলাদেশে সোনার দাম কিছুটা নিম্নমুখী প্রবণতা দেখা যায় এবং দাম স্থিতিশীল হয় ৯৮,৪৪৪ টাকায়। চলতি বছরের ২০ জুলাই থেকে বাংলাদেশের সব স্বর্ণ প্রতিষ্ঠানে খাঁটি 22 ক্যারেট হলমার্কযুক্ত সোনার দাম প্রতি 1 বারে 1 লাখ 777 টাকা হবে।

বর্তমানে বাংলাদেশে খাঁটি ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১ ভরিতে ৫ হাজার ২৩৭ টাকা বেড়েছে। এই পরিস্থিতিতে সোনার দাম বাজুস পুনরায় নির্ধারণ করা হয়েছে এবং বাংলাদেশে ভাল মানের খাঁটি ২২ ক্যারেট হলমার্কযুক্ত সোনার দাম প্রতি ১ বারে ১,১৫,৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

শেষ কথা

আমরা আশা করি আপনি বাংলাদেশের আজকের সোনার দামের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে পড়েছেন এবং বাংলাদেশে আজকের বিভিন্ন ক্যারেট সোনার দাম সম্পর্কে বিস্তারিত জেনেছেন এবং একই সাথে জানতে পেরেছেন সোনার দাম বাড়ার কারণ। সোনা নামক এই হলুদ ধাতুটি প্রাচীনকাল থেকেই আমাদের মানব সমাজে অত্যন্ত মূল্যবান হিসেবে পরিচিত। অতএব, এই মূল্যবান ধাতুটি প্রতিদিনের কেনাকাটার জিনিস নয়।

তবে বিয়ে হলে বা অন্য কোনো পারিবারিক অনুষ্ঠান বা ধর্মীয় আচার-অনুষ্ঠানে যখন সোনা কেনা-বেচার খেলা চলে, তখন সাধারণ মানুষকে সোনা একটি মূল্যবান ধাতু হওয়ার সম্ভাবনা থাকে। তাই সোনার বিশুদ্ধতা বিচার করে সোনা কেনার সময় খুব গুরুত্বপূর্ণ। এটি কেনার সময় ক্রেতা কে সুলভভাবে বুঝতে সাহায্য করবে যে কতটা খাঁটি সোনা মজুত রয়েছে।

সোনার গুণমানের উপর নির্ভর করে (24 ক্যারেট, 22 ক্যারেট, 21 ক্যারেট, 18 ক্যারেট), কেনার জন্য উপলব্ধ সোনার ওজন পরিবর্তিত হয়। এই ক্ষেত্রে, আপনি যদি সোনার বার কিনতে চান তবে আপনাকে খাঁটি এবং খাঁটি 24 ক্যারেট সোনা কিনতে হবে। দয়া করে মনে রাখবেন যে এই ধরনের সোনা আরও নমনীয় কারণ 24k সোনা সম্পূর্ণরূপে খাঁটি এবং তাই গয়না তৈরি করা যায় না। এখন, আপনি যদি সোনার গয়না কিনতে চান, তাহলে 22 ক্যারেট সোনা আপনার সেরা পছন্দ। গয়নাটি খাঁটি সোনার সংকর ধাতু দিয়ে তৈরি করা হয়েছে, 22 ক্যারেট সোনার মধ্যে 91.67 শতাংশ খাঁটি সোনা এবং 8.33 শতাংশ খাদ রয়েছে।

সুতরাং, আপনি যদি 21k সোনা কিনবেন, 87.5% খাঁটি সোনা এবং 12.5% ​​অ্যালয় এবং বাকিটা খাঁটি সোনা। একই ধরনের 18K সোনায় 75% খাঁটি সোনা এবং 25% খাদ থাকে। সোনার গয়না কেনার আরেকটি দুর্দান্ত উপায় হল গহনা একটি বিশেষ সংখ্যা দিয়ে খোদাই করা। আপনি অবশ্যই কিছু সোনার গয়নাতে 999, 916, 875 এবং 750 নম্বরগুলি খোদাই দেখতে পাবেন।

অনেকেই এই সংখ্যার আক্ষরিক অর্থ জানেন না। সুতরাং, সঠিক মূল্যে সঠিক খাঁটি সোনা কিনতে, আপনাকে এই সমস্ত সংখ্যার আক্ষরিক অর্থ কী তা জানতে হবে। আপনি যে সোনা কিনেছেন তার উপর যদি আপনি 999 চিহ্ন দেখতে পান, তাহলে এর মানে হল যে সোনাটি খাঁটি এবং খাঁটি, অর্থাৎ 24k সোনা। আবার, আপনি যে সোনা কিনছেন সেটি যদি 916 মার্ক করা থাকে, তাহলে অনুগ্রহ করে বুঝবেন সোনা সম্পূর্ণ খাঁটি নয়। তাই এই সোনা হল 22 ক্যারেট সোনা এবং 22 ক্যারেট সোনা গয়না তৈরির জন্য সর্বদা সেরা। আপনি যদি 875 মার্কের জন্য একই ধরণের সোনা কেনেন তবে আপনি জানেন যে সোনা 21 ক্যারেট এবং আপনি যদি 18 ক্যারেট সোনা কিনতে চান তবে সোনার 750 মার্ক হওয়া উচিত।

সোনার বার বা সোনার গয়না কেনার আগে দয়া করে উপরে তালিকাভুক্ত নিয়মগুলি মনে রাখবেন। আমরা আপনাকে সঠিক মূল্যে সঠিক খাঁটি সোনা কিনতে সাহায্য করতে পারি। আমাদের দ্বারা প্রদত্ত এই তথ্য আপনাকে সর্বদা অসাধু স্বর্ণ ব্যবসায়ীদের থেকে দূরে থাকতে সাহায্য করবে। নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এছাড়াও বাংলাদেশ জুয়েলারি সমিতি নিয়মিত সোনার বর্তমান দাম জানতে ajker.in ভিজিট করুন।

faq

কত গ্রামে এক ভরি?

১১.৬৬৪ গ্রামে এক ভরি হয়।

কোন ধরনের সোনার দাম সবচেয়ে বেশি?

২৪ ক্যারেট পাকা সোনার দাম সবথেকে বেশি হয়।

কত পয়েন্টে এক ভরি?

আমরা অনেকেই আগে সোনা কিনেছি বা ভবিষ্যতে সোনা কিনতে চাই। সোনার অলঙ্কার কেনার সময় এক আনার দাম কত বা এক আনা এক আনার সমান সে সম্পর্কে একটু জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আমরা আপনাকে জানাচ্ছি যে 16 আনা সোনা সর্বদা 1 ভরি সোনার সমান। অর্থাৎ 1 ভরি = 16 আনা।

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা আজ বাংলাদেশের স্বর্ণের মূল্য কত চলছে তা জানতে পেরেছেন বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভাল লাগলে আপনাদের অনুরোধ করবো এই পোষ্টটি অতি অবশ্যই শেয়ার করে সকল বন্ধু-বান্ধবদের জানাতে ভুলবেন না যাতে তারাও আজ বাংলাদেশের স্বর্ণের মূল্য কত তা জানতে পারে।

By Subha
Follow:
আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।
Leave a comment