বাংলাদেশ নামাজের সময়সূচী ২০২৪

Subha
4 Min Read
বাংলাদেশ নামাজের সময়সূচী

আসসালামুয়ালিকুম সকলকে স্বাগত জানাচ্ছি আমাদের ওয়েবসাইটে, বন্ধুরা আজকে আমি আপনাদের জানিয়ে দেব আজ বাংলাদেশের নামাজের সময়সূচী সংক্রান্ত বিস্তারিত বন্ধুরা এখানে আমি আপনাদের পাঁচ ওয়াক্ত নামাজের আজকের সময়সূচী বাংলাদেশে কখন তা আপনাদের সাথে বিস্তারিত শেয়ার করা হবে তো বন্ধুরা আপনাদের অনুরোধ করছি বাংলাদেশ নামাজের সময়সূচী বা বাংলাদেশ নামাজের সময়সূচী ২০২৪ বিস্তারিত জানতে আপনারা এই পোস্টটি একদম শেষ পর্যন্ত পড়ুন নিচে আমি আপনাদের আজকের নামাজের সময়সূচী বাংলাদেশ কখন তা বিস্তারিত জানিয়েছি।

বাংলাদেশ নামাজের সময়সূচী
বাংলাদেশ নামাজের সময়সূচী

যেহেতু বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ তাই প্রচুর মানুষ যারা প্রতিদিন নামাজ পালন করে থাকে তাই আপনি যদি নামাজ পালন করতে চান তাহলে আপনাকে অতি অবশ্যই নামাজের সময়সূচী জেনে নেয়া উচিত তাই আপনাদের সুবিধার্থে আমাদের এই ছোট্ট প্রচেষ্টা নিচে আমি আপনাদের পাঁচ ওয়াক্ত নামাজের আজকের সময়সূচী বাংলাদেশ বিস্তারিত জানিয়ে দিচ্ছি।

বাংলাদেশ নামাজের সময়সূচী


Prayer times in Dhaka

কিভাবে নামাজ আদায় করবেন

নামাজ আদায় করার জন্য, আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. নিয়ত : নামাজ শুরু করার আগে, আপনাকে নিয়ত করতে হবে। নিয়ত হলো নামাজ আদায় করার ইচ্ছা।
  2. অজু : নামাজ আদায় করার আগে আপনাকে অজু করতে হবে। অজু হলো মুখ, হাত, পা এবং মাথা ধোয়ার একটি প্রক্রিয়া।
  3. কিবলা মুখ করে দাঁড়ান : নামাজ আদায় করার সময়, আপনাকে মক্কার দিকে মুখ করে দাঁড়াতে হবে। সিঙ্গাপুরে, কিবলা দিকটি উত্তর-পশ্চিম দিকে।
  4. তাকবির : নামাজ শুরু করার জন্য, আপনাকে “আল্লাহু আকবার” বলে তাকবির বলতে হবে।
  5. কিয়াম : তাকবির বলার পর, আপনাকে দাঁড়িয়ে থাকতে হবে এবং “আল্লাহু আকবার” বারবার বলতে হবে।
  6. রুকু : কিয়ামের পর, আপনাকে আপনার হাঁটুগুলি বাঁকিয়ে রুকুতে হবে এবং “সুবহানা রব্বি আল-আ’লা” বারবার বলতে হবে।
  7. সিজদা : রুকুর পর, আপনাকে আপনার কপাল মাটিতে রেখে সিজদা করতে হবে এবং “সুবহানা রব্বি আল-আ’লা” বারবার বলতে হবে।
  8. কায়েদা : সিজদার পর, আপনাকে বসে “রব্বি আগফিরলি” বারবার বলতে হবে।
  9. তশাহুদ : কায়েদার পর, আপনাকে বসে তশাহুদ পড়তে হবে। তশাহুদ হলো নবীর প্রতি দোয়া এবং আশীর্বাদ।
  10. সালাম : তশাহুদের পর, আপনাকে আপনার ডানদিকে এবং বামদিকে “আস-সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ” বলে সালাম দিতে হবে।

নামাজের কিছু নিয়ম

  • নামাজ আদায় করার সময়, আপনাকে পরিষ্কার কাপড় পরতে হবে এবং আপনার শরীরের অশ্লীল অংশগুলি ঢাকতে হবে।
  • নামাজ আদায় করার সময়, আপনাকে মনোযোগী থাকতে হবে এবং অন্য কোন কিছু ভাবতে হবে না।
  • নামাজ আদায় করার সময়, আপনাকে শান্ত থাকতে হবে এবং জোরে কথা বলতে হবে না।

বন্ধুরা আশা করি আপনারা আজকে আমাদের দেয়া তথ্যে জানতে পেরেছেন আজকের নামাজের সময়সূচী বাংলাদেশ অর্থাৎ পাঁচ ওয়াক্ত নামাজের সঠিক সময়সূচী বাংলাদেশে কত বন্ধুরা এখানে আমি আপনাদের ঢাকার সময় অনুযায়ী আজ বাংলাদেশের নামাজের সময়সূচী বিস্তারিত শেয়ার করেছি বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের অনুরোধ করবো আপনারা অতি অবশ্যই এই পোস্টটি শেয়ার করে সকল বন্ধুবান্ধবদের জানাতে ভুলবেন না যাতে তারাও আজ বাংলাদেশে নামাজের সময়সূচী জানতে পারে।

নামাজের সময়সূচী প্রতিদিন পরিবর্তন হয় তাই আপনাদের অনুরোধ করবো আপনারা যদি বাংলাদেশের প্রতিদিন নামাজের সময়সূচির লাইভ দেখতে চান শুধুমাত্র আমাদের ওয়েবসাইট ভিজিট করুন কারণ আমাদের ওয়েবসাইটেই প্রতিদিন লাইভ নামাজের সময়সূচির আপডেট দেয়া হয়ে থাকে। আপনারা যদি প্রতিদিন এই ধরনের তথ্যের আপডেটের সাথে সাথে বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের আজকের মুদ্রা বিনিময় হার ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজার দর জানতে চান তাহলে আপনারা অতি অবশ্যই প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করতে ভুলবেন না।

শেষ কথা

বন্ধুরা আপনাদের সকলকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমাদের ওয়েবসাইট ভিজিট করে আজ বাংলাদেশে নামাজের সময়সূচী বিস্তারিত জানার জন্য বন্ধুরা আমাদের দেয়া তথ্যটি ভালো লাগলে এই পোস্টটি হতে অবশ্যই শেয়ার করে সকল বন্ধু-বান্ধবদের জানাতে ভুলবেন না এবং আপনাদের যদি নামাজের সময়সূচী সম্পর্কিত কোন ধরনের তথ্য জানার থাকে তাহলে অতি অবশ্যই নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন এবং প্রতিদিন এই ধরনের আপডেট পেতে অতি অবশ্যই যুক্ত হয়ে যান আমাদের whatsapp চালেনে লিংক নিচে দেওয়া আছে।

By Subha
Follow:
আমি শুভ, দীর্ঘদিন যাবত ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমি এই সাইটটির মাধ্যমে আপনাদের প্রতিদিন বিভিন্ন দেশের আজকের স্বর্ণের মূল্য ও বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট আজ বাংলাদেশি টাকায় কত ও বাংলাদেশের বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের আজকের বাজারদরের দাম কত তার আপডেট প্রতিদিন আপনাদের সাথে শেয়ার করে থাকি।
Leave a comment